দালান নির্মাণের নকশা পর্যায়ে প্রথমেই একজন আর্কিটেক্ট নিয়োগ করা আবশ্যক। একজন আর্কিটেক্ট এর অবশ্যই দালান নির্মাণ এবং নির্মাণ বিধিমালান সম্পর্কে সম্যক জ্ঞান এবং দালান নির্মাণ সংক্রান্ত কাজে ক্লায়েন্ট ও অন্যান্য এক্সপার্টদের সাথে কাজ করার অভিজ্ঞতা থাকা উচিৎ। একজন আর্কিটেক্টই আপনার সাধ ও সাধ্যের সম্পূর্ণ সমন্বয় ঘটিয়ে আপনার বাড়িকে করে তোলে কাব্যিক।আর্কিটেক্টরা এমন নকশা তৈরি করেন যা হয় নান্দনিক, সৃজনশীল এবং বাসায় বসবাসকারীদের দৈনন্দিন কাজগুলো হয়ে উঠে স্বচ্ছল, নির্ভেজাল।

 কাজ শুরুর আগে স্থপতির কাজ ক্লায়েন্টের প্রয়োজনীয়তা বোঝা, তার উদ্দেশ্য এবং প্রত্যাশা সম্পর্কে একটি যত্নশীল নোট নেওয়া, প্রকল্পটির আকার নির্ধারণ ও এর অনুপাতে প্রত্যাশিত বাজেট, সাইটের বৈশিষ্ট্য এবং সাইটের আশেপাশের পরিবেশ সম্পর্কে আলোচনা। 

বাড়ির ডিজাইন শুরু করার আগে একজন স্থপতি যা করেন তা হচ্ছে –

– সাইটের সীমাবদ্ধতা এবং সম্ভাব্যতা বোঝা

– আর্থিক লক্ষ্যমাত্রা নিয়ে আলোচনা করা

– যদি কাজটি সংস্কার বা পুনর্বাসন বা কোনও নতুন নির্মাণ হয় তবে সম্ভাব্য সকল সমাধানের পরামর্শ ও অধ্যয়ন

– সম্ভাব্যতা সমীক্ষা আনা এবং উপস্থাপন করা

– প্রয়োজনের ভিত্তিতে সাইট বা বিল্ডিংয়ের বিভিন্ন পছন্দ

– বিভিন্ন প্রশাসনিক পদ্ধতিগুলি কাটিয়ে উঠতে বিভিন্ন বিকল্পের বিধান

– প্রক্রিয়া পরিকল্পনা

ড্রয়িং সংক্রান্ত দায়িত্ব

একটি প্রজেক্ট শুরু করার আগে প্রচুর ড্রয়িংয়ের প্রয়োজন হয়। সাধারণ জায়গাগুলোর অবস্থান থেকে শুরু করে সূক্ষ্মতম ডিটেইল ড্রইং সবকিছুই একজন স্থপতির করতে হয়। ড্রইং এর ভুলগুলি কাজ শুরু করার আগেই যাচাই করে নিতে হয়, কেননা ড্রইংয়ে সামান্য ভুলের জন্য ক্লায়েন্টের যেমন খরচ বেড়ে যায়, তেমনি বাড়ে সেই বাড়িতে বসবাসের সময়ের অস্বস্তিও। প্রাথমিক এই ড্রয়িং সঠিক সময়ে প্রজেক্টের কাজ নিশ্চিত করে। 

ড্রয়িংগুলোর ভিত্তিতে বিশদ অনুমান, উপাদান সংগ্রহ এবং সাইটে কাজ করা হয়। প্রাথমিকভাবে, স্কেচ ডিজাইনগুলি প্রস্তুত করা হয় যা বিল্ডিংয়ের অবস্থানটি দেখায়। এটি অভ্যন্তরের ও আশেপাশের বিভিন্ন জায়গার বিন্যাসের পাশাপাশি, পাশাপাশি বসার বিভিন্ন কানেকশন সম্পর্কে ধারণা দেয়। স্কেচ ডিজাইনের ভিত্তিতে ক্লায়েন্ট নির্দিষ্ট নীতি এবং চুক্তিতে সম্মত হন। 

বিল্ডিং বা কাঠামো নির্মাণের কাজটি এখন স্থপতি এবং একজন সিভিল ইঞ্জিনিয়ার উভয়েরই দ্বারা সম্পাদিত হয় যদি তাদের পর্যাপ্ত অভিজ্ঞতা এবং দক্ষতা থাকে। একজন আর্কিটেক্টের যে বিভিন্ন ড্রয়িং করতে হয় তার মধ্যে ফ্লোর প্ল্যান, সাইট প্ল্যান, উচ্চতা এবং আইসোমেট্রিক ভিউ, অন্যান্য বিস্তারিত স্ট্রাকচারাল অঙ্কন, থ্রিডি মডেল এবং থ্রিডি ভিউ অন্তর্ভুক্ত।

সম্মিলিত আর্কিটেক্ট
সম্মিলিত আর্কিটেক্ট

মূলত এই কাজগুলো বা স্থপতি দ্বারা প্রদত্ত বিবরণগুলো তাকে দেয়া ক্লায়েন্টের চাহিদা ও কাজের ওপর নির্ভর করবে। কখনও কখনও এমন পরিস্থিতি আসে যেখানে আমাদের পরিকল্পনা এবং কাঠামোগত বিল্ডিংয়ের নকশা করার জন্য একজন স্ট্রাকচারাল ডিজাইনার থাকেন।

প্রদত্ত প্ল্যানিঙের জন্য আমাদের একটি ভাল এলিভেশন থাকা দরকার। আমরা সামনের উচ্চতা এবং ল্যান্ডস্কেপিংয়ের টেকনিক্যাল সমস্যা মোকাবেলায় যখন স্থপতির কাছে যাব তখন তা প্রকৌশলী এবং স্থপতি এর মধ্যে সহযোগিতা এবং আলোচনার জন্য ক্ষেত্র তৈরি করবে।

এসব ছাড়াও একজন স্থপতি কস্ট এস্টিমেশন প্রদান করেন এবং তিনি যদি কোন কোম্পানির সাথে চুক্তিবদ্ধ হন তাহলে তাদের মার্কেটিংয়ের স্বার্থে পরামর্শ প্রদান করতে পারেন।

এছাড়াও দালান কনস্ট্রাকশনের সময়কালে প্রকৌশলীর সাথে সমন্বয় করে সুষ্ঠুভাবে নির্মাণ কাজ সম্পন্ন হচ্ছে কিনা এবং সাইটে সময়ে সময়ে তদারকি করতে চুক্তিবদ্ধ করা যেতে পারে। এত সব গুরুত্বপূর্ণ কাজের জন্য বাসা নির্মাণের আগে আমাদেরকে অবশ্যই একজন লাইসেন্সপ্রাপ্ত সুযোগ্য স্থপতিকে দালানের নকশার কাজে নিয়োগ করতে হবে।