একটি দালান বা বাড়ি ঠিকমত নির্মাণ করতে সবচেয়ে বেশি যাকে প্রতিটি পদক্ষেপে দরকার হয়, তিনি হলেন ইঞ্জিনিয়ার। একটি দালানের নির্মাণ কাজে বিভিন্ন এক্সপার্ট ইঞ্জিনিয়ার এর সাহায্য প্রয়োজন হয়ে থাকে, যেমন- সিভিল ইঞ্জিনিয়ার, স্ট্রাকচারাল ইঞ্জিনিয়ার, মেকানিক্যাল ইঞ্জিনিয়ার কিংবা ইলেক্ট্রিক ইঞ্জিনিয়ার। এদের সকলের সহায়তায় একটি বাড়ি হয়ে উঠে বসবাসযোগ্য, আরামদায়ক এবং আমাদের স্বপ্নের রঙ-এ রঙিন। তারা স্থপতির সাথে কোলাবোরেশন করে দালানের নকশা কাজ থেকে শুরু করে নির্মাণের শেষ পর্যায় এবং পরে প্রয়োজনমত মেইন্টেনেন্সের কাজের জন্য সহায়তা ও পরামর্শ দিয়ে থাকেন। আসুন আমরা জেনে নেই তারা কী কী ভূমিকা পালন করে থাকেন।

স্ট্রাকচারাল সিভিল ইঞ্জিনিয়ারের ভূমিকা

স্ট্রাকচারাল ইঞ্জিনিয়ারিং সিভিল ইঞ্জিনিয়ারিংয়ের ক্ষেত্রের অধীনে একটি বিস্তৃত ক্ষেত্র। এটি সীমাহীন তত্ত্ব এবং অনুশীলন সহ একটি বিস্তৃত বিষয়। এটি এমন একটি ক্ষেত্র যা এখনও বিশাল উদ্ভাবনী ক্ষমতা এবং কন্সেপ্ট নিয়ে বিকাশ করছে। কাঠামোগত প্রকৌশল (স্ট্রাকচারাল ইঞ্জিনিয়ারিং) কাঠামোর নকশা এবং দালানের কাঠামোগত অখণ্ডতার সাথে বেশি জড়িত। এই কাঠামোগুলি বিল্ডিং, বাঁধ, টানেল, ব্রিজ ইত্যাদি হতে পারে। স্ট্রাকচারাল ইঞ্জিনিয়ারের প্রধান দায়িত্ব হল এমন কাঠামো নির্মাণ করা, যা দালানের দীর্ঘদিন সুরক্ষা এবং স্থায়িত্ব নিশ্চিত করে।

স্থপতিরা কেবলমাত্র বিল্ডিংয়ের আকার, আকার এবং ব্যবহারের ভিত্তিতে বিল্ডিং নকশা করেন। তবে এগুলির নির্মাণের সময় এবং পরে কিছু প্রযুক্তিগত সমস্যা রয়েছে যা কেবল কাঠামোগত প্রকৌশলীরা খুঁজে পেতে এবং সমাধান করতে পারেন। কাঠামোগত প্রকৌশলীরা স্থপতিদের পরিকল্পনার জন্য তার দৃষ্টিভঙ্গি অর্জনে সহায়তা করে।

পদার্থবিদ্যার গভীর জ্ঞান, সৃজনশীল সমস্যা সমাধানের ইচ্ছা এবং সফটওয়্যারে ত্রিমাত্রিক ধারণাগত দক্ষতা অবশ্যই কাঠামোগত প্রকৌশলী দ্বারা অর্জন করতে হবে। এগুলি ব্যতীত স্ট্রাকচারাল ইঞ্জিনিয়ারের ভূমিকা এবং দায়িত্বগুলির মধ্যে রয়েছে-

কাঠামোর নকশাগত দায়িত্ব

কাঠামোগত প্রকৌশলীরা কাঠামোগত ডিটেইলস এবং তাদের বিশ্লেষণের জন্য পড়াশুনা করেন। সুতরাং, তারা কাঠামোগত ডিজাইনের ক্ষেত্রে অনেক বেশি জ্ঞানী ও দক্ষ। কাঠামোগত প্রকৌশলীরা সম্পূর্ণ স্ট্রাকচারাল ডিজাইনিং পদ্ধতির জন্য ভার এবং বিল্ডিংয়ের উপর এক্টিং স্ট্রেসগুলি গণনা করা, ভর বিশ্লেষণ, কাঠামোর অংশগুলির নকশা ভার বজায় রাখার জন্য অন্তর্ভুক্ত; যাতে নকশা করা কাঠামো নিরাপদে পূর্বাভাস দেয়া ভারগুলি সহ্য করতে পারে।

কাঠামোগত প্রকৌশলীরা কাঠামোর জন্য সবচেয়ে উপযুক্ত উপকরণ নির্বাচনের সাথেও জড়িত। বিভিন্ন বিল্ডিং উপকরণের গুণমানের কারণগুলি স্ট্রাকচারাল ইঞ্জিনিয়ার দ্বারা বিম, কলাম বা ভিত্তিগুলির নকশায় তাদের উপযুক্ততা চূড়ান্ত করতে বিশ্লেষণ করা যেতে পারে। এইসব হিসাব নিকাশ তারা সফটওয়্যার ব্যবহার করে সিমুলেট করে নকশা করে থাকেন।

ইঞ্জিনিয়ার কাজ করছে
ইঞ্জিনিয়ার কাজ করছে

সাইট সংক্রান্ত কাজ

সাইট তদন্তের সাথে কাজ করার সময়, কাঠামোগত প্রকৌশলীরা প্রকল্পটি নির্মাণের জন্য মাটির অবস্থা যাচাইয়ের সাথে জড়িত। ডিজাইনার দ্বারা গণনা করা লোডগুলোর ওপর ভিত্তি করে, এটি গণনা করে ভার বহন করার জন্য মাটি উপযুক্ত কিনা তা অবশ্যই পরীক্ষা করা উচিত। এই তদন্তটি কাঠামোর জন্য অবশ্যই ব্যবহার করা যায় এমন ফাউন্ডেশন সিস্টেমের ব্যাপারেও সিদ্ধান্ত নেবেন এই প্রকৌশলীরা। মাটির জন্য যেকোনো ধরনের পরামর্শ, প্রয়োজনীয় তদন্তের ভিত্তিতে সিদ্ধান্ত নেওয়া হয়। এই তদন্তটি মাটি, যা ভূ-প্রযুক্তিগত প্রকৌশলীর অংশ, তা পরীক্ষা করে পরিচালিত হয়।

এভাবে দালানের ভার বহন করা ছাড়াও অন্যান্য প্রয়োজনীয় কাজের জন্য অন্য এক্সপার্টিজের প্রকৌশলীর সহায়তা নিতে হবে। যেমন – দালানের তড়িৎ সংযোগ ও বৈদ্যুতিক লোড বহনের জন্য সঠিক মাপের তার ও কন্ডুইট ডিজাইনের জন্য তড়িৎ প্রকৌশলীর দরকার হয়। এরকম খুঁটিনাটি নানাবিধ কাজে নানা এক্সপার্টিজের ইঞ্জিনিয়ারের সহায়তা লাগে। একটি সুন্দর দালান শুধুই খোলস, প্রকৌশলীর সহায়তা ছাড়া। তারা তাদের জ্ঞান কাজে লাগিয়ে বাড়িকে করে তুলেন বসবাসযোগ্য ও কার্যকর। স্থপতিদের সাথে সমন্বয়ের মাধ্যমে তাদের জ্ঞানকে কাজে লাগিয়ে আমরা বানাতে পারি আমাদের স্বপ্নের বাড়ি, যাতে আমরা জীবনযাপন করতে পারি স্বচ্ছন্দে।